আজ ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ২৫শে রবিউস সানি, ১৪৪৩ হিজরি
মাসিক নেয়ামত

জামিয়া আরাবিয়া ইমদাদুল উলূম ফরিদাবাদ, ঢাকা-এর মুখপত্র

প্রতিষ্ঠাতা: মুজাহিদে আযম আল্লামা শামসুল হক ফরিদপুরী রহ.

সময়ের দিনলিপি

সময়ের দিনলিপি

ইবনে মাইন

 

১২.৮.২০২১

প্রথম নারী গভর্নর পাচ্ছে নিউইয়র্ক—প্রথম আলো

** আন্তর্জাতিক পৃষ্ঠার বাম পাশে চিকন কলামে ছোট একটি সংবাদের শিরোনাম এটি। কিন্তু ছোট এ সংবাদের মধ্যেই ছড়িয়ে আছে অনেক উপাদান—কারও জন্যে বিস্ময়ের, কারও জন্যে কৌতুকের। এক. যারা সারা পৃথিবীতে নারীর ক্ষমতায়ন আর নারী অধিকারের বুলি আওরিয়ে বেড়ায়, সে আমেরিকার নিউইয়র্কের মতো একটি অঙ্গরাজ্যে ২০২১ সালে এসে একজন নারী গভর্নর হিসেবে দায়িত্ব গ্রহণ করে ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছেন! আমাদের বাংলা সাহিত্যের জনপ্রিয় লেখক হুমায়ুন আহমেদ অবশ্য অনেক আগেই বলেছিলেন—আগামী পঞ্চাশ বছরেও আমেরিকায় কোনো নারী প্রেসিডেন্ট হবে না! দুই. এ নারী, ক্যাথি হকুল, নির্বাচনে জয়লাভ করে গভর্নর হচ্ছেন—বিষয়টি এমন নয়। বরং গভর্নর অ্যান্ড্রু কুমোর পদত্যাগের কারণে তিনি অবশিষ্ট মেয়াদকালের জন্যে দায়িত্ব নিচ্ছেন। ক্যাথি ছিলেন কুমোর রানিং মেট, লেফটেন্যান্ট গভর্নর। তিন. গভর্নরের পদত্যাগের পেছনের কারণও ‘উল্লেখ’ করার মতো। পত্রিকার ভাষায়—যৌন হয়রানির অভিযোগে অপরাধ আইনে তদন্তের মধ্যে ১০ আগস্ট নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো পদত্যাগের ঘোষণা দেন!

১৫.৮.২০২১

উত্থান—পতন, লড়াই, ফের ক্ষমতার দুয়ারে তালেবান—বিডিনিউজ২৪.কম

* তাদেরকে আটকে রাখার লড়াইয়ে নিয়োজিত সরকারি বাহিনীগুলোকে হটিয়ে ঝড়ের বেগে মাত্র এক সপ্তাহের মধ্যে দেশের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নেওয়ার পর বিনা বাধায় আফগানিস্তানের রাজধানী কাবুলে ঢুকেছে ২০০১ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর অভিযানে ক্ষমতাচ্যুত তালেবানের যোদ্ধারা। …

** আজকের এ দিনটির জন্যে আফগানিস্তানের জনগণকে অপেক্ষায় থাকতে হয়েছে দীর্ঘ বিশটি বছর। যুদ্ধবিধ্বস্ত একটি স্বাধীন দেশ, ইসলামী শরীয়াভিত্তিক রাষ্ট্র পরিচালনার ‘অপরাধে’ প্রায় গোটা পৃথিবীর স্বীকৃতির বাইরে ছিল। এরপর, এখন থেকে বিশ বছর আগে, ২০০১ সালের অক্টোবরে, সন্ত্রাস দমনের ভিত্তিহীন অজুহাতে দানবের বেশে আঘাত হানল আমেরিকা আর জাতিসংঘের নেতৃত্বে প্রায় ৫২টি দেশ। সেখানে তারা গণতন্ত্র প্রতিষ্ঠা করবে, মানবাধিকার প্রতিষ্ঠা করবে, নারীর সম—অধিকার প্রতিষ্ঠা করবে, একটি উন্নত দেশ গড়ে তুলবে—আরও কত কি সুন্দর স্বপ্নের কথাই না তারা শুনিয়ে এসেছে এ হামলার নেপথ্যকারণ হিসেবে! ওই যে যুদ্ধ শুরু, সে যুদ্ধ থেকে আর বের হতে পারেনি আমেরিকা ও তার মিত্ররা। শুরু করেছিলেন আমেরিকার প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ, তার প্রথম মেয়াদের একেবারে শুরুর দিকে। এরপর গেল তার দ্বিতীয় মেয়াদের আরও চার বছর। বারাক ওবামা এরপর হোয়াইট হাউজে পার করলেন দুই মেয়াদে পরবর্তী আট বছর। এলেন অনেক আলোচিত—সমালোচিত ডোনাল্ড ট্রাম্প। তিনিও কাটালেন চার বছর। সবশেষে নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের যুগে এসে সমাপ্তি ঘটল আফগানিস্তানের দীর্ঘ বিশ বছরের যুদ্ধের। বরং আমেরিকার ইতিহাসের দীর্ঘতম যুদ্ধের। মূল চুক্তিটা অবশ্য হয়েছিল ট্রাম্পের সময়েই। সে চুক্তির বাস্তবায়ন হিসেবেই বাইডেন ফিরিয়ে নিচ্ছিলেন মার্কিন সৈন্যদের, ফিরে যাচ্ছিল অন্যসব বিদেশি সৈন্যরাও। ৩০ আগস্ট ২০২১ রাতে দখলদারদের শেষ সৈন্যটিও ফিরে গিয়েছে। কিন্তু বিশ বছরের আগ্রাসি এ বাহিনীর একটি বড় অংশ থাকাকালেই তালেবানদের দখলে চলে এলো কাবুল। মানে পুরো আফগানিস্তানই। এ জয় তালেবানদের, এ জয় আফগানিস্তানের সাধারণ জনগণের, এ জয় পৃথিবীজুড়ে ছড়িয়ে থাকা দেড়শ কোটি মুসলমানের।

 

২০.৮.২০২১

বেঞ্চ ঠিক হলেই মৃত্যুদণ্ড অনুমোদনের শুনানি—প্রথম আলো

** বিষয়টি ২১ আগস্ট গ্রেনেড হামলা—সংক্রান্ত। ভাবতেই অবাক লাগে—দীর্ঘ সতেরো বছর আগে এ হামলা হয়েছিল তখনকার বিরোধীদলীয় একটি জনসভায়, আক্রান্ত হয়েছিলেন তৎকালীন বিরোধীদলীয় নেতা শেখ হাসিনা। নিহত হয়েছিলেন অনেকেই। পরবতীর্তে শেখ হাসিনা প্রধানমন্ত্রী হয়েছেন। তাও এক—দেড় মেয়াদে নয়। টানা তৃতীয় মেয়াদে তিনি এখন আমাদের প্রধানমন্ত্রী। অথচ এ মামলাটির বিচার—কার্যক্রমও শেষ হচ্ছে না! দেশের সাধারণ মানুষের সাধারণ মামলাগুলোর তবে কী অবস্থা!

 

২৩.৮.২০২১

৩২ হাসপাতালের ৬৫ যন্ত্র অচল, অব্যবহৃত—প্রথম আলো

** সরকারি হাসপাতাল ও স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর যে দুর্দশা, বিশেষত মফস্বল ও প্রত্যন্ত অঞ্চলের, সেখানে এ সংখ্যা যথার্থ হওয়ার কথা নয়। কাগজে—কলমে সবই আছে। ডাক্তার আছে, পরীক্ষা—নিরীক্ষার ব্যবস্থা আছে। কিন্তু বিপদে পড়ে যখন কেউ সরকারি হাসপাতালে যায়, অনেক সময় দেখা যায়, হাসপাতাল রেখে পাশের ছোট কোনো ক্লিনিক থেকে পরীক্ষা করাতে হচ্ছে। হয়তো হাসপাতালের যন্ত্র অচল, কিংবা অপারেটর নেই, আরও কত কী! এসব দেখে মাঝেমধ্যে মনে হয়—জনগণের চিকিৎসাসেবাকে সহজলভ্য করার নামে সরকারের এই যে এত ব্যবস্থাপনা, তা কি আসলেই জনগণের চিকিৎসা নিশ্চিত করার জন্যে, না চিকিৎসক—নার্সসহ কর্মচারীদের কর্মসংস্থানের জন্যে!

 

২৪.৮.২০২১

এক সপ্তাহে মৃত্যু কমেছে ২৭%—প্রথম আলো

** গত ১৫ আগস্টে শিরোনাম হয়েছিল—এক সপ্তাহে শনাক্ত কমেছে ২৭%। মজার বিষয়—করোনাভাইরাসের সংক্রমণ রোধের জন্যে কত কিছুই করা হলো। কখনো লকডাউন, কখনো শাটডাউন, কখনো আবার কঠোর লকডাউন! তাও শুধু আমাদের দেশেই নয়, প্রায় সারা   পৃথিবীতে। আর এর ভেতর দিয়েই শনাক্ত ও মৃত্যুর হার বেড়েই যাচ্ছিল। কিন্তু যখনই আমাদের দেশে লকডাউনের বিধিনিষেধ প্রায় সবই উঠিয়ে দেওয়া হলো, কমতে শুরু করেছে নতুন রোগীর সংখ্যা, কমে এসেছে মৃত্যুর হারও। ঠিক এ চিত্রটিই আমরা দেখেছিলাম গত বছর, দুই মাসের বেশি সময় ধরে চলা লকডাউন যখন শিথিল হয়েছিল, ধীরে ধীরে নেমে আসছিল সবই। আল্লাহর কুদরতের সামনে নিজেদের সঁপে দেওয়ার জন্যে এ একটি বিষয়ই তো যথেষ্ট!

 

২৫.৮.২০২১

মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ—প্রথম আলো

** যে আফগানিস্তানে জাতিসংঘের নেতৃত্বে হামলা হলো, হাজার হাজার নিরীহ আফগান শহীদ হলো, যে তালেবানদের ক্ষমতা থেকে সরাতে তারা দীর্ঘ বিশ বছর যুদ্ধ চালিয়ে অবশেষে সে আফগান তালেবানদের হাতেই দেশ ছেড়ে গেল, সে জাতিসংঘই আবার সেখানকার মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে! এত বছরের যুদ্ধে মানবাধিকার আক্রান্ত হলো না, আর তালেবানরা দেশ দখল করে সাধারণ ক্ষমা ঘোষণা করলেন, শান্তির বার্তা প্রচার করছেন, সবাইকে কাজে যোগ দেওয়ার আহ্বান জানালেন, এখন জাতিসংঘ উদ্বিগ্ন মানবাধিকার ইস্যুতে! কৌতুকের একটা সীমা থাকা উচিত।

 

২৮.৮.২০২১

ওবায়দুল কাদেরের আশঙ্কা, বিশ্ববিদ্যালয় খোলার পর অস্থিরতা সৃষ্টির চেষ্টা চালাবে অপশক্তি—প্রথম আলো

** সত্য—মিথ্যা যাই হোক, মানুষের মুখে মুখে একটি কথা শোনা যায়—আন্দোলনের ভয়ে সরকার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে রেখেছে। জনাব ওবায়দুল কাদের কি তবে সে কথাকেই সত্যায়ন করলেন!

 

editor

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন x